Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পুরাতন মলদহের আগরওয়াল বাড়ির ৮০ বছরের
পুরনো পুজোয় লক্ষ্মীর সঙ্গে থাকেন কার্তিক, গণেশ 

সংবাদদাতা, গাজোল: পুরাতন মালদহ শহরের পিরোজপুর এলাকায় আগরওয়াল বাড়ির পুজোয় লক্ষ্মীদেবীর সঙ্গেই পূজিত হন কার্তিক এবং গণেশ। স্বাধীনতারও প্রায় এক দশক আগে শুরু হয়েছিল এই পুজো। এখনও চলছে। আগরওয়াল পরিবারের দাবি, নানা প্রতিবন্ধকতা পার করেও পারিবারিক পরম্পরা মেনে এই পুজো কোনওদিন বন্ধ করা হয়নি।  
বিশদ
আগামী সপ্তাহে চ্যাংরাবান্ধা উন্নয়ন
পর্ষদের জমি হস্তান্তর হবে: পরেশ 

সংবাদদাতা, মাথাভাঙা: পুজোর ছুটির পর আগামী সপ্তাহে অফিস খুললেই হস্তান্তর হবে চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদের অফিসের জমি। মেখলিগঞ্জ বিডিও অফিসের উল্টোদিকে এশিয়ান হাইওয়ের ধারে দেড় বিঘা জমিতে পর্ষদের স্থায়ী অফিস তৈরি করা হবে। বর্তমানে মেখলিগঞ্জের এসডিও অফিসের নির্বাচনী সেলের একটি ঘরে উন্নয়ন পর্ষদের কাজকর্ম চলছে।  
বিশদ

30th  October, 2020
নানা সমস্যায় ভুগছে রতুয়ার বুধবারি
হাটখোলা, ক্ষুব্ধ ক্রেতা ও ব্যবসায়ীরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: রতুয়া-১ ব্লকের  বিলাইমারির বুধবারি হাটখোলা দৈনিক বাজার এলাকার সবচেয়ে বড় বাজার। প্রায় ১০ বছর ধরে প্রতিদিন সকাল ৭টা থেকে বেলা ১২টা পর্যন্ত এই দৈনিক বাজার বসে। স্থানীয় ব্যবসায়ীরা জানান,এই দৈনিক বাজার নানা সমস্যায় জর্জরিত হয়ে আছে দীর্ঘদিন ধরেই। 
বিশদ

30th  October, 2020
দশমীর আট দিন পর হয় অষ্টমীর দুর্গাপুজো,
করোনার কোপে বন্ধ জহরা মেলা 

করোনার জেরে ছেদ পড়ল প্রায় দেড়শো বছরের পুরনো ট্র্যাডিশনে। উত্তর দিনাজপুর জেলার চোপড়ায় এবার জহরা মেলা হচ্ছে না। জেলার দীর্ঘদিনের পুরনো মেলাগুলির মধ্যে অন্যতম চোপড়ার এই মেলাটি। 
বিশদ

30th  October, 2020
পিএইচই’র পাইপলাইন ফাটিয়ে অবাধে জলচুরি
ফাটল দিয়েই পানীয় জলে মিশছে নোংরা 

সংবাদদাতা, রতুয়া: পিএইচই’র পানীয় জলের পাইপলাইন থেকে লাগাতার চলছে জলচুরি। পাইপলাইনের একাধিক জায়গায় ফুটো। কোথাও জল নেওয়ার জন্যই তৈরি করা হয়েছে ফাটল। ফলে পরিশ্রুত পানীয় জল পরিষেবা নিয়ে ব্যাপক সমস্যায় পড়েছেন ইংলিশবাজার ব্লকের মিল্কি গ্রাম পঞ্চায়েতের একাধিক গ্রামের বাসিন্দারা। তাঁদের অভিযোগ, প্রতিদিন ওই ফুটো-ফাটা দিয়ে প্রচুর পরিমাণে জলের অপচয় হচ্ছে। 
বিশদ

30th  October, 2020
নভেম্বর থেকে মানসাই
নদীতে শুরু হচ্ছে বাঁধের কাজ 

সংবাদদাতা, দিনহাটা: লকডাউনের কারণে বোল্ডার আসেনি, তাই বর্ষার সময়ে দিনহাটার সিতাই ব্লকে মানসাই নদীর বারোবাংলা ঘাটের বাসিন্দারা বানভাসি হয়েছিলেন। অনলক পর্বে পরিস্থিতি স্বাভাবিক হতেই বোল্ডার এসেছে। তাই এবার নদী বাঁধের কাজ শুরু করতে যাচ্ছে কোচবিহার জেলা সেচদপ্তর।  
বিশদ

30th  October, 2020
‘বিদ্রোহী’ মিহিরের বাড়িতে হাজির নিশীথ, জল্পনা তুঙ্গে 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহারের ‘বিদ্রোহী’ তৃণমূল কংগ্রেস নেতা মিহির গোস্বামীর বাড়ি গিয়ে দেখা করলেন বিজেপির সংসদ সদস্য নিশীথ প্রামাণিক। বৃহস্পতিবার দুপুরে তিনি মিহিরবাবুর বাড়িতে যান।  বিশদ

30th  October, 2020
উত্তরবঙ্গে মাদক কারবারের নেপথ্যে মহিলা গ্যাং 

সুব্রত ধর, শিলিগুড়ি: উত্তরবঙ্গে মাদক কারবারের নিয়ন্ত্রক প্রমীলা বাহিনী! কয়েক মাসে শিলিগুড়িতে মাদক সহ পাঁচজন মহিলা গ্রেপ্তারের পর গোয়েন্দারা এমনই চমকপ্রদ তথ্য হাতে পেয়েছেন। গোয়েন্দা সূত্রের খবর, ওই মহিলাদের কেউ স্বামীর হাত ধরে অপরাধ জগতে পা রেখেছে।  
বিশদ

30th  October, 2020
সাইবার প্রতারণার ফাঁদে
পা দিয়ে নিঃস্ব বহু মানুষ 

সংবাদদাতা, মালদহ: ইন্টারনেটে ছেয়ে গিয়েছে বিভিন্ন ব্যাঙ্ক, বিমা কোম্পানি সহ বিভিন্ন ই-কমার্স সংস্থার ভুয়ো কাস্টমার কেয়ার নম্বরে। প্রয়োজনে না জেনে, নেট ঘেঁটে সেসব নম্বরে ফোন করলেই প্রতারকদের ফাঁদে পা দিচ্ছেন বাসিন্দারা। 
বিশদ

30th  October, 2020
পুজো মিটতেই মেডিক্যালে চরম রক্তসঙ্কট 

সংবাদদাতা, রায়গঞ্জ: বিভিন্ন সংগঠন বা ব্যক্তিগত উদ্যোগে রক্তদান শিবিরের সংখ্যা বাড়লেও সেই অর্থে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে রক্তের সঙ্কট মিটছে না। পুজোর পরেও সেই সমস্যা রয়ে গিয়েছে। 
বিশদ

30th  October, 2020
সেঞ্চুরির দোরগোড়ায় পেঁয়াজের দর, নাকাল 

সংবাদদাতা, মালদহ: পুজোর মধ্যে এক ধাক্কায় খুচরো বাজারে পেঁয়াজের ব্যাপক দাম বেড়েছে মালদহে। ৫০ টাকা কেজি থেকে এখন তা সেঞ্চুরির দোরগোড়ায়। বুধবার জেলা সদরের বাজারগুলিতে ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে পেঁয়াজ। অত্যন্ত প্রয়োজনীয় এই আনাজের দাম আচমকা প্রায় ৬০ শতাংশ বেড়ে যাওয়ায় নাকাল হচ্ছেন মধ্যবিত্ত নাগরিকরা।  
বিশদ

29th  October, 2020
লক্ষ্মীপুজোর সকালে পুজো
হয় ১৮ হাতের মহালক্ষ্মীর 

সংবাদদাতা, গাজোল: লক্ষ্মীপুজোর সকালে বামনগোলার গাঙ্গুরিয়ায় পূজিতা হন ১৮ হাতের মহালক্ষ্মী। দেবীর পুজোর অন্যান্য উপকরণের মধ্যে প্রয়োজন হয় একহাজার আটটি বেলপাতা। মালদহ জেলার আদিবাসী অধ্যুষিত বামনগোলা ব্লকের প্রত্যন্ত গ্রাম গাঙ্গুরিয়ায় সারদা তীর্থম আশ্রমের উদ্যোগে এই পুজোর আয়োজন করা হয়।  
বিশদ

29th  October, 2020
শিলিগুড়িতে ব্রাউন সুগার সহ ধৃত তিন 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে বিপুল পরিমাণ মাদক সহ ধৃত তিন পাচারকারী। ধৃতদের মধ্যে একজন মহিলা। পুজোর মধ্যে রবিবার শহরের জলপাইমোড়ে প্রাইভেট নম্বরের একটি গাড়িতে তল্লাশি চালিয়ে অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিস। ধৃতদের কাছ থেকে প্রায় এক কেজি ব্রাউন সুগার মিলেছে।  
বিশদ

29th  October, 2020
জলপাইগুড়িতে তিস্তায় বিষ দিয়ে মাছ
মারা অব্যাহত, উদ্বিগ্ন পরিবেশবিদরা 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: জলপাইগুড়ির লাইফ লাইন হিসেবে পরিচিত তিস্তা নদী। ফের সেই তিস্তা নদীর জলে বিষ প্রয়োগ করে মাছ মারার অভিযোগ উঠল। যা নিয়ে স্বভাবতই উদ্বেগ বেড়েছে পরিবেশপ্রেমী থেকে শুরু করে মৎস্যদপ্তরের কর্তাদের। 
বিশদ

29th  October, 2020
শহরে টোটোর দৌরাত্ম্য রুখতে পুলিস নির্বিকার
ইসলামপুরে ক্ষোভ বাড়ছে 

সংবাদদাতা, ‌ইসলামপুর ইসলামপুর শহরে টোটোর দৌরাত্ম্য রুখতে পুলিস কিংবা পুর প্রশাসন কারও উদ্যোগই চোখে পড়ছে না। শহর মধ্যস্থ ৩১নং জাতীয় সড়ক থেকে শুরু করে গলি রাস্তা সর্বত্রই টোটোর দৌরাত্ম্য চরমে। জাতীয় সড়কের পাশে বিভিন্ন জায়গায় অলিখিত টোটো স্ট্যান্ড গড়ে উঠেছে।  
বিশদ

29th  October, 2020

Pages: 12345

একনজরে
শুক্রবার ভোরে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল সোনারপুর থানার পুলিস। সুভাষগ্রাম রেলগেটের কাছ থেকে তাদের ধরা হয়। তদন্তে পুলিস জানতে পেরেছে, দুষ্কৃতীরা এলাকায় চুরি করার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ...

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: জঙ্গলঘেরা গ্রাম। হাতির তাণ্ডব এখানে লেগেই থাকত। তা থেকে মুক্তির জন্য গজলক্ষ্মীর পুজো শুরু করেছিলেন বেলিয়াতোড় থানার রামকানালি গ্রামের বাসিন্দারা। গত ২৫০ বছর ধরে সেই রীতিই চলে আসছে।  ...

ঘোষিত হল সপ্তম আইএসএলের প্রথম এগারো রাউন্ডের ক্রীড়াসূচি। ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন এটিকে মোহন বাগান মুখোমুখি হবে কেরল ব্লাস্টার্সের। দ্বিতীয় ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেড মাঠে নামবে মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। ...

পবিত্র মিলাদ-উন-নবির দিন নামাজে বাধা দেওয়া হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে। এমনকী বাড়ির বাইরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে তাঁর বাড়ি থেকে বেরনো বন্ধ করে দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM